ঢাকা, রবিবার ২৮, এপ্রিল ২০২৪ ৫:১৮:৪১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী

চোখ রাঙাচ্ছে ডেঙ্গু 

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৪৯ এএম, ২০ মার্চ ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু চোখ রাঙাচ্ছে সারা দেশে! ( জানুয়ারী থেকে ১৯মার্চ) সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৫৭৮ জন স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে জানাগেছে।

সেই সঙ্গে মারা গেছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিশজন।
জানুয়ারীতে আক্রান্ত সংখ্যা ৯৮৩ জন আর ফেরুয়ারী ৬০২ জন এবং মার্চে ৯৮৩ জন। এর মধ্যে মার্চে শুধু ১ হাজার ৫৮৫ জনের মধ্যে পুরুষ ৫৮৪ জন আর মহিলা আক্রন্ত হয়েছে ১ হাজার ১জন।


স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্যে প্রকাশ চলতি বছর শুরুতেই ঢাকার বাইরে বিভিন্ন জেলা উপজেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেশী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক তথ্যে জানাগেছে, এপর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জনের।


স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ই-হেলথ,এমআইএস ইনচার্জ ডা. মুহম্মদ জাহিদুল ইসলাম জানিয়েছেন, মার্চের ১৯ তারিখ পর্যন্ত রাজধানীর সরকারী বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা নিয়েছেন, ৫৫৪ জনের মধ্যে চিকিৎসা সেবা নিয়ে বাড়ী ফিরেছেন, ৫০৮ জন এবং ভর্তি আছে ৩৬ জন।


ঢাকার বাহিরে ১ হাজার ৫৮৫ জন আক্রান্ত হয়েছেন এর মধ্যে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরেছেন,১৪৯১ আর ভর্তি আছে ৭৪ জন। আর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন।


চলতি বছর ঢাকা বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৪৫ জন। এর মধ্যে ঢাকা শহরে ৫৪৮ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া চট্টগ্রাম বিভাগে ৪৬৫ জন, বরিশাল বিভাগে ১৯১ জন, খুলনা বিভাগে ৯৩ জন, রাজশাহী বিভাগে ৩৭ জন, ময়মনসিংহ বিভাগে ২৮, রংপুর বিভাগে ১৩ জন এবং সিলেট বিভাগে ১৯জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।


ইতিমধ্যে ডেঙ্গু পরিস্থিতিতে হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেছেন, আমরা প্রিভেনশন নেব প্রতি ওয়ার্ডে, মানুষকে সচেতন করা, মানুষকে বোঝানো যে ডেঙ্গু কিভাবে হয়। আমাদের হাসপাতালে নির্দেশ দেওয়া হচ্ছে যেন তারা যেন হাসপাতাল প্রস্তুত রাখেন। সেই সঙ্গে সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ ও দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।